Saturday, April 25, 2009

মনিটরেই মাউস-কিবোর্ড আসছে উইন্ডোজ টাচ


উইন্ডোজ মাল্টিটাচ বা ছোঁয়ার মাধ্যমে নির্দেশ দেয়ার ব্যবস্থা তৈরি হচ্ছে উইন্ডোজে। অ্যাপলের আইফোন ব্যবহারকারীরা যেভাবে ছোঁয়ার মাধ্যমে নির্দেশ দিয়ে ফোন ব্যবহার করে, সেভাবে মাইক্রোসফট উইন্ডোজ সেভেন ব্যবহার করবে। উইন্ডোজের ভেতরে টাচস্ক্রিন স্বয়ংক্রিয় তৈরি থাকবে।
মাইক্রোসফট বিশ্বাস করে, মাল্টিটাচ পিসির খুচরা বিক্রয় কেন্দ্র, সাধারণের জন্য তৈরি স্থান, ল্যাপটপ এবং কিচেন পিসিতে জনপ্রিয় হবে।
অনেক উইন্ডোজ কম্পিউটার ও পণ্যতে প্রাথমিকভাবে টাচ বা ছোঁয়ায় কাজ করবেÑ এ রকম উপাদান যোগ করা হচ্ছে এবং অ্যাপল তার স্নো লিওপার্ড ওএস বা অপারেটিং সিস্টেমে টাচ বা ছোঁয়ায় কর্ম সারা এ বিষয়টি যোগ করেছে।
স্বল্প পরিমাণে মাল্টিটাচ পিসি এরই মধ্যে বাজারে এসেছে। এর মধ্যে আছে এইচপির টাচস্মার্ট এবং ডেলল্যাটিচউড এক্সটি। এখন মাইক্রোসফট আশা করছে উইন্ডোজ সেভেন একটি নতুন যন্ত্র তৈরি করবে, এ যন্ত্রে টাচ বা ছোঁয়ার মাধ্যমে বিভিন্ন নির্দেশ দেয়ার বিষয়টি আরো এগিয়ে যাবে।
অ্যাপলের নতুন প্রজন্মের ল্যাপটপ একটি কাচের ট্রাকপ্যাড তৈরি করেছে, যা মাল্টিটাচ বা বিভিন্ন ছোঁয়ায় কাজ করবে
মাইক্রোসফট একটি উইন্ডোজ টাচ লোগো প্রোগ্রাম চালু করেছে। নতুন ধারায় যন্ত্রকে কিভাবে নিয়ন্ত্রণ করা যাবে তা এর মাধ্যমে বোঝা যাবে।
উইন্ডোজ টাচ বিভিন্ন ধরনের নিয়ন্ত্রণ রাখবে। যেমন ট্যাপ, ডাবল ট্যাপ, ড্রাগ, স্ক্রল, জুম, ফ্লিপ এবং রোটেট (যার মানে কোনো কিছু দেখার জন্য টোকা দেয়া বা ঘুরিয়ে ফিরিয়ে কাজ করার সুবিধা) সামনে পেছনে করা, কোনো কিছু বড় ছোট করা, বা মনিটরে যা থাকবে তাকে ঘোরানো, এসব করা যাবে কেবল ছোঁয়ার মাধ্যমে।
যে দলটি টাচ প্রোগ্রামকে উন্নত করার জন্য কাজ করছে, তারা উইন্ডোজ সেভেন ইঞ্জিনিয়ারিং ব্লগে একটি লেখা পোস্টিং করেছে। সেখানে তারা উল্লেখ করে অল্প সংখ্যক মানুষই হয়তো টাচের ব্যবহার থেকে পালাতে চাইবে। তারা প্রায়ই এমন মন্তব্য করে এতে মনিটরের ওপর আঙুলের ছাপ পড়ে যাবে।
যখন হার্ডওয়্যার আরো উন্নত হবে, তখন টাচের আরো বিস্তৃত ব্যবহার হবে।
মাইক্রোসফট সারফেস টেবিলের মাধ্যমে কম্পিউটারের উন্নয়ন থেকে পাওয়া শিক্ষা নানাভাবে উইন্ডোজ টাচের সঙ্গে যুক্ত হবে।
মাইক্রোসফটের ক্রিস বেরনার্ড বিবিসিকে বলেন, উইন্ডোজ সেভেন টাচ ব্যবস্থাকে মূলধারায় নিয়ে যেতে সাহায্য করবে। যখন এ বিষয়টি উইন্ডোজ সেভেনে বিভিন্ন যন্ত্রে চালু হবে, তখন টাচ শব্দের মানেই পাল্টে যাবে।
ভঙ্গি এবং টাচ বা ছোঁয়া কম্পিউটারের সবচেয়ে বড় দুটি পরিবর্তন আনবে, বিশেষ করে যেভাবে আমরা কম্পিউটারের সঙ্গে যোগাযোগ করি, সে ক্ষেত্রে বড় পরিবর্তন আনবে। এ বিষয়টি তখনই ঘটতে শুরু করে, যখন কিবোর্ড এবং মাউসের ব্যবহার শুরু হবে।
মাইক্রোসফট বলছে, উইন্ডোজ টাচ কেবল টাচ বা ছোঁয়ার চেয়েও উইন্ডোজের জন্য বড় কিছু হবে।
ব্লগে লেখা হয়েছে, আমরা নিশ্চিত করতে চাই ব্যবহারকারী যেন টাচের মাধ্যমে উইন্ডোজ সেভেনের পুরো অভিজ্ঞতা পায়। টাচের জন্য অনেক প্রোগ্রামকে উন্নত করা হয়েছে, যেমন ইন্টারনেট এক্সপ্লোরার এবং উইন্ডোজ মিডিয়া সেন্টার। এমন প্রোগাম করা হয়েছে যে, সেটি আকস্মিক টাচ বা ছোঁয়ায় বদলে বা পাল্টে না যায়। এ উপাদানগুলোয় টাচ বা ছোঁয়ার ওপর কিছু নিয়ন্ত্রণ থাকবে।

No comments: